রঙ চা - মাহফুজা মনিরা (পর্ব ২৬) [শেষ পর্ব]


খাবার টেবিলে যেন বোমা ফাটলো প্রায়াণের কথায়। প্রায়াণ আবারও বললো,
"আমি নম্রতাকে বিয়ে করতে চাই।"
প্রেমা পিউ চমকে উঠে। প্রত্যুষ উঠে আৎকে। বিষ্ময়ে মিনু শেখ এর গলা দিয়ে খাবার নামছে না। কি একটা অবস্থা! জালাল শেখ অনেকটা চেঁচিয়ে বলেন,
"তোর বাপ দাদা চৌদ্দ গুষ্টির মধ্যে কেউ জীবনে দুই বিয়া করলো না। আর তুই দুই বিয়া করতে চাস? সমস্যা কি তোর?"
নিশুতি ফুঁপিয়ে ফুঁপিয়ে কেঁদে চলেছে। প্রেমা একহাত দিয়ে নিশুতির হাত শক্ত করে ধরে রেখে প্রায়াণের উদ্দেশ্যে বলে,
"তোর নাট বল্টু ঢিলা হইয়া গেছে ভাইয়া? পিউ যা তো স্ক্রু ড্রাইভার নিয়া আয়। ভাইয়ের মাথার নাট টাইট দি।"
পিউও সুন্দর মতো উঠে দাঁড়ায়। প্রেমাই ধমকে উঠে,
"বলদ বস।"
পিউ মাথামুণ্ডু বুঝে না কিছুই। ফ্যাচফ্যাচ করে বললো,
"কি হইছে? তুমিই না বললা আনতে!"
প্রেমা রাগী দৃষ্টিতে তাকায় পিউ'র দিকে। পিউ ভয়ে আড়ষ্ট হয়ে চুপচাপ বসে পড়ে তার চেয়ারে। প্রত্যুষ প্রায়াণের হাতের উপর হাত রাখে। ক্ষীণ গলাহ বললো,
"তোর বড় ভাই এখনো বিয়ে করলো না। তুই অলরেডি একটা করছিস। এখন আরো করতে চাচ্ছিস! মানে সমস্যা কী তোর? আমি বুঝতেছি না।"
প্রায়াণ কারো কথার জবাব দেয় না। চুপসে বসে থাকা মিনু শেখ কে উদ্দেশ্য করে বলে,
"মা আমি তোমার বান্ধবীর মেয়ে নম্রতাকে বিয়ে করতে চাই। আয়োজন করবা না?"
মিনু শেখ কঠিন গলায় গর্জে উঠলো,
"আমাকে বলতাছিস ক্যান? বিয়ে করবি ভালো কথা। তর বাপ ভাই আছে না? তাদের বল। আমাকে বলোস কেন?"
প্রায়াণ মুচকি হেসে উত্তর দেয়,
"কারন তুমিই তো চাও আমি নম্রতাকেই বিয়ে করি। এবাড়ির বউ করে আনি। এই কারনেই তো আমার আর নিশুতির দাম্পত্য জীবন টাকে শুরু করতে দিচ্ছো না। আমাদের এক হতে দিচ্ছো না। তাই তোমার ইচ্ছা টাই পূরণ করবো। কি ঠিক আছে? তুমিই আয়োজন করো সব তাহলে।"
প্রায়াণের কথা শুনে মিনু শেখ কঠিন চোখে তার দিকে দৃষ্টি নিক্ষেপ করে। বাকিরা সবাই চমকে গেছে এসব শুনে। নিশুতির ফোঁপানো কান্না থেমে যায়। সেও স্তব্ধ হয়ে দাঁড়িয়ে আছে প্রেমার হাত ধরে।
মিনু শেখ রাগী গলায় বললেন,
"এসব আবোল তাবোল কিসব বলতেছিস? আমি কেনো তোদের দাম্পত্য জীবন শুরু করতে দিবো না??"
প্রায়াণ মুখে হাসি রেখেই বললো,
"আমি নম্রতাকে বিয়ে করতে চাই এটা শুনে সবাই আমাকে জিজ্ঞেস করতেছে কেনো এরকম ডিসিশন নিলাম আর তুমি শুনে কি বললা? বিয়ে করবি ভালো কথা! মানে তোমার আগ্রহও নেই এসব ব্যাপারে যে কেন বিয়ে করতে চাচ্ছি। যেহেতু আমি অলরেডি ম্যারেড। নম্রতাকে বিয়ে করবো এটা শুনেই তুমি খুশি হয়ে গেছো তাইনা?? আর প্রতিদিন রাতে নিশুতি কে তোমার রুমে এটা ওটা কাজে ব্যস্ত রাখা। আমার কাছাকাছি আসলেই তোমার কাজ পড়ে যায়। এসব কি মা? আমি কি কিছু বুঝি না??"
জালাল শেখ চমকিত হয়ে প্রায়াণ কে জিজ্ঞেস করে,
"প্রতিদিন রাতে নিশুতি তোর মায়ের রুমে থাকে?"
"হুম। মা ই ডেকে নিয়ে যায় নানান কাজের ছলে। এমনকি বাসর রাতেও...."
জালাল শেখ এর মুখ হা হয়ে যায়। অগ্নি দৃষ্টিতে তাকায় তার বউয়ের দিকে। মিনু শেখ মাথা নিচু করে বসে আছেন। তার সুন্দর শ্বাশুড়ি সাজার কাজ টা বিফলে গেলো একেবারেই।
জালাল শেখ কিছুক্ষণ চুপ থেকে বললেন,
"মিনু কি সমস্যা তোমার? তুমি কি ওদের কে মেনে নিতে পারছো না?"
মিনু শেখ মাথা নাড়ায়। এখন আর অভিনয় করে লাভ নেই। নিজের অভিনয়ে নিজেই ফেসে গেছে।
হালকা ক্ষীণ কণ্ঠে মিনু বলে,
"আমি চাই নম্রতাই আমার ছেলের বউ হোক। প্রায়াণের বউ হোক।"
প্রায়াণ টেবিলে হাত দিয়ে বারি মেরে চেয়ার ছেড়ে উঠে দাঁড়ায়। রাগে তার গা কাঁপছে। মিনু শেখ তার মা না হয়ে অন্য কেউ হলে, এতক্ষণে কতগুলো যে কথা শুনিয়ে দিতো। তার ইয়ত্তা নেই।
প্রায়াণ গমগমে গলায় বললো,
"নম্রতা কে না কে,তার জন্যেই চেয়ে গেলে সব। আর তোমার ছেলে,কার সাথে সুখে থাকবে কী না থাকবে। সেটা একবারও ভাবলে না? কেমন মা তুমি?? আমি কি কখনো বলেছিলাম নম্রতাকে আমি ভালোবেসেছি? নাকি নম্রতার সাথে আমার কোনো সম্পর্ক ছিল? শুনো মা...সুন্দর চেহারা হলেই হয় না। সুন্দর একটা মন লাগে। নম্রতার সেই মন নেই। ওর মনে কুটলতা,কুৎসিতে ভরা। ওরকম মেয়েকে আমি কোনোদিনই ভালোবাসিনি। আমার ফ্রেন্ড ছিল জাস্ট ঐ পর্যন্তই শেষ।"
সাময়িক থামে প্রায়াণ। তারপর আবার বলে,
"নিশুতি মনে প্রাণে চাইছে তোমার মন জুগাতে। তোমার বাড়ির বউ হতে। আর তাই,বিবাহিত হয়েও সে তার নিজের সুখের কথা চিন্তা করে নি। তুমি যখনি ডেকেছো,সে প্রতিবাদ করেনি। রাও করেনি। চুপচাপ চলে গেছে তোমার কাছে। আচ্ছা মা,তুমিও তো বিবাহিত। তুমিই একটাবার ভেবে দেখো না,যেই রা নিয়ে প্রতিটি মেয়ের একটা আলাদা স্বপ্ন থাকে। সেই রাতে তোমার শ্বাশুড়ি নিজ ইচ্ছায় তোমাকে তোমার স্বামীর থেকে আলাদা করে রাখলো। কেমন লাগতো তখন??"
মিনু শেখ সোজা চোখে প্রায়াণের দিকে তাকায়।
প্রায়াণ বলে চলে,
"অথচ নিশুতি, একটা টু শব্দ ও করেনি তোমার কর্মকাণ্ডে। আমি অনেক আগেই বুঝেছিলাম তুমি এসব ইচ্ছে করে করছো। আমাকে আর ওকে দূরে রাখার জন্য। কিন্তু কিছু বলিনি। ভেবেছিলাম নিজে নিজেই নিজের ভুল বুঝতে পারবে। কিন্তু নাহ,তুমি তো তোমার কাজ চালিয়েই যাচ্ছো। থামার নাম গন্ধ নেই। আর তাই আমি একটা সিদ্ধান্ত নিয়েই ফেললাম। আমি আর নিশুতি এই বাড়ি ছেড়ে চলে যাবো।"
মিনু শেখ আর নিশুতি বাদে উপস্থিত সকলেই চমকে তাকায় প্রায়াণের দিকে। জালাল শেখ ধমকে উঠে,
"কি বলিস এগুলা?"
প্রত্যুষ এগিয়ে এসে প্রায়াণের কাধে হাত রেখে বলে,
"ঐ ব্যাটা মাথার তার কি সব ছিড়ছে?"
প্রেমা আৎকে উঠে বললো,
"ভাইয়া ভুল সিদ্ধান্ত নিও না।"
প্রায়াণ ঠান্ডা শীতল কণ্ঠে জবাব দিলো,
"আমি ভুল সিদ্ধান্ত নিচ্ছি না। আমি অনেক ভেবেই নিয়েছি। সব সম্পর্কের মূল্য আছে,দাম আছে,দায়িত্ব আছে। আমিও সেই দায়িত্ব পালন করতে করতে মায়ের কর্মকান্ড বোঝার পরেও কিছু বলিনি। কিন্তু সে তো তার ছেলে আর তার সম্পর্কের মূল্য দিলো না। সে দাম দিয়েছে তার বান্ধবীর মেয়ের সম্পর্কে!! আর তাই,আমি এবার আমার বউয়ের সম্পর্কের মূল্য দিতে এই সিদ্ধান্ত নিয়েছি।"
নিশুতির দিকে তাকিয়ে,কোমল কণ্ঠে প্রায়াণ বললো,
"মেয়েটা সব ছেড়ে আমার হাত ধরে এবাড়িতে এসেছে। তাকে সুখে রাখার দায়িত্ব টাও আমার। আমি একজন মানুষ হয়ে অন্য মানুষের কষ্ট কি করে না বুঝে থাকি?"
প্রেমার চোখ ছাপিয়ে জল ভরছে।
সে প্রায়াণের দিকে তাকিয়ে আফসোস এর গলায় বললো,
"ভাইয়া তোর মতো যদি সবাই বুঝতো তাহলে আমাদের মেয়েদের স্বামীর সংসার টা মনে গেথে থাকতো সুখের পরশে...দুঃখ কে মনে আগলে সংসার করতে হতো না।"
প্রায়াণ মৃদু হাসে প্রেমার কথা শুনে। পিউ দৌড়ে এসে প্রায়াণের একহাত ধরে। ব্যথাতুর কণ্ঠে বললো,
"ভাইয়া তুমি সত্যিই চলে যাবা?"
প্রায়াণ আলতো হাতে পিউ'র গাল ছুঁইয়ে বলে,
"আমি রোজ নিয়ম করে প্রেমার ফোনে ফোন করবো। কিছু লাগলে বলিস আমাকে। আর বড় ভাইয়া তো আছেই। কাঁদিস কেনো পাগলি?"
প্রত্যুষ এসে প্রায়াণের কাঁধে স্নেহের হাত রাখে।
"কোথায় উঠবি?"
"আমি আগে থেকেই বুঝেছিলাম এমন কিছু হবে। তাই এই সামনের এলাকাতেই একটা ছোট ফ্লাট নিয়েছি। সেখানেই যাবো। আর ও ভাইয়া,তোর অফিসে আমার জবের কথা বলছিলি না? দেখিস তো আবার হয় কীনা..!"
প্রত্যুষ ব্যথাতুর নয়নে হাসলো। বললো,
"ঐ জব টা তোকে দেওয়াবোই। তুই চিন্তা করিস না। আর যেকোনো প্রয়োজনে আমাকে বলবি। কেমন?"
প্রায়াণ মৃদু হেসে মাথা নাড়ায়।
মিনু শেখ বাদে বাকি সকলের দোয়া আর ভালোবাসা নিয়ে প্রায়াণ নিশুতি তাদের নিজেদের সংসারের পথে পা বাড়ায়। যাওয়ার সময় প্রায়াণ মিনু শেখ কে উদ্দেশ্য করে বলে,
"ভালো থেকো মা। আমার কথা মনে পড়লে নম্রতাকে ডেকে নিও। আমার থেকেও তো সেই বেশি...!"
তারপর আর একমুহূর্ত না দাঁড়িয়ে দুজনে বেরিয়ে যায়।
______________________________
৪ মাস কেটে গেছে।
প্রায়াণ তার আর নিশুতির ছোট্ট সংসার টা নিয়েই ব্যস্ত এখন। মিনু শেখ আর কখনো ছেলের কথা মনে করেন নি। তাই প্রায়াণ ও জিদ ধরেছে যেদিন তার মা তার ভুল বুঝবে সেদিনই ফিরবে ও বাড়িতে...
হয়তো মা ছেলের মান অভিমানের পালা,শেষ হবে একদিন। নম্রতা নিজের ভুল বুঝতে পেরে গিয়েছিল শানের কাছে। কিন্তু তখন শান বিবাহিত। এরকম কুৎসা ভরা একটা মেয়েকে একমুহূর্তের জন্য ভালোবাসা যায় ঠিকই কিন্তু সারাজীবন এর সঙ্গী বানানো যায় না।
জালাল শেখ,প্রত্যুষ,প্রেমা,পিউ প্রায় রোজই আসে প্রায়াণের বাড়িতে। ইফতিও আসে মাঝে মাঝে। আজহার হোসেন আর শারমিন হোসেন ওদের সুখের সংসার দেখে হিংসেই জ্বলে পুড়ে মরে মাঝে মাঝে। কিন্তু করার তো কিছুই নেই...!
______________________________
জানালার বাহিরে একটা নিস্তব্ধ বিকেল। মাঝে মাঝে রিকশার টুংটাং আর গাড়ির শাঁ করে চলে যাওয়ার শব্দ ভেসে আসছে....৪ তালার এই বিল্ডিং এর ৩ তলায়। ব্যস্ত শহরের সেই নিজস্ব শব্দ শুনতে শুনতে গুনগুন করছে নিশুতি। চুলোয় গরম পানি। এক চামচ....আর আধা চামচ চা পাতি ঢেলে দিলো সেই পানিতে। কিছুক্ষণের অপেক্ষা... তারপরই একটা কড়া ঘ্রাণ নাকের কাছে এসে ধাক্কা দিতে লাগলো। নিশুতি নিজ মনেই ভাবে, জীবন টাও তো এই রঙ চায়ের মতন। এক চামচ দু চামচ করে শ্রম,ধৈর্য,ইচ্ছাশক্তি আর ভালোবাসা মেশালে,জীবন থেকেও একটা সুন্দর মিষ্টি কড়া ঘ্রাণ বের হয়।
হঠাৎ করে পেছন থেকে কেউ জড়িয়ে ধরে নিশুতিকে। নিশুতির এলোথেলো চুলের ভাঁজে মুখ গুঁজে দেয় তার। এই স্পর্শ নিশুতির চেনা...এই ছোঁয়া নিশুতির চিরজীবনের....
নিশুতি মৃদু হেসে বললো,
"কি জনাব? সারাদিন এভাবে চিপকে থাকলে আমার সাথে,লোকে বলবে বউ পাগল।"
প্রায়াণ নিশুতির ঘাড় থেকে মাথা তুলে তাকায়। নিশুতির গালে নিজের গাল ঘষতে ঘষতে বললো,
"যাদের হিংসে হবে আমাকে দেখে তারাই বলবে। এন্ড আই ডোন্ট কেয়ার।"
নিশুতি হাসলো প্রায়াণের কথা শুনে। প্রায়াণ কে ঠেলে সরিয়ে চুলোর আগুন নিভালো। দুটো কাপে গরম রঙ চা ঢালতে ঢালতে বললো,
"তোমার কাপে ক'চামচ চিনি দেবো?"
প্রায়াণ নিশুতিকে নিজের দিকে ঘুরিয়ে, মুখে দুষ্টু হাসি এনে বললো,
"চিনি লাগবে না। একবার তোমার ঠোঁটের ছোঁয়া দাও। তাতেই ডায়াবেটিস হয়ে যাবে আমার..."
[সমাপ্ত]

Comments

Popular posts from this blog

মুখোশের আড়ালে - সাজি আফরোজ (সকল পর্ব ১-১৯)

রঙ চা - মাহফুজা মনিরা (সকল পর্ব ১-২৬)

ধোঁয়াশা - সাজি আফরোজ (সকল পর্ব ১-২১)